ডোমেইন নেম কি ? ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন ?

ডোমেইন নেম কি এবং ডোমেইন নেম কেন রেজিস্ট্রেশন করতে হয়। এ বিষয় সম্পর্কে অনেকেই জানতে চায়। বিশেষ করে যারা নতুন এ বিষয়ে জানার আগ্রহ রয়েছে তাদের।

Advertisement

তার জন্য আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে। আপনারা এখানে ডোমেইন সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। বিশেষ করে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন?

তাই ডোমেইন নেম কি? এ বিষয়ে সম্পূর্ণ ধারণা পেতে, আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়ুন।

ডোমেইন নেম কি ? ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন ?
ডোমেইন নেম কি ? ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন ?

ডোমেইন নেম কি ?

ডোমেইন নেম হচ্ছে একটি ইংরেজি শব্দ। যার বাংলা অর্থ হলো ঠিকানা। ডোমেইন নেম মূলত ভার্চুয়াল অনলাইন জগতে ব্যবহার করার জন্য ব্যবহৃত হয়।

কিন্তু, ডোমেইন নেম বলতে সাধারণত কোন একটি ওয়েবসাইটের নাম কে বোঝানো হয়। যেমন আপনারা আমাদের যে ওয়েবসাইটের নামটি দেখতে পারছেন সেটি হল- www.authorearning.com.

Advertisement

আপনাকে আরো সহজ ভাবে বোঝানোর জন্য বলছি- মনে করুন আপনি ছোটখাটো একটি স্ট্যাটাপ প্রতিষ্ঠান তৈরি করেছেন।

পাশাপাশি তার একটি সুন্দর নাম দিয়েছেন যাতে করে, মানুষ সহজেই আপনার প্রতিষ্ঠান সম্পর্কে জানতে পারে এবং আপনি কি কি সার্ভিস দিচ্ছেন সে সম্পর্কে।

এক্ষেত্রে পরবর্তীতে কোন কাস্টমার যখন আপনার প্রতিষ্ঠানের সার্ভিস নিতে যাবে। তখন আপনার দেওয়া নামের মাধ্যমে সহজেই আপনার প্রতিষ্ঠানটি খুঁজে পাবে।

আপনাকে আরো একটি উদাহরণ হিসেবে বলছি- মনে করুন বিকাশ, নগদ, রকেট ইত্যাদি। এগুলো মূলত একটি বিজনেস প্রতিষ্ঠান। যেগুলোর নাম দেখে আমরা সহজে বুঝতে পারি, এগুলো কি ধরনের সেবা প্রদান করে। এবং কিভাবে মানুষ তাদের ঠিকানা সহজেই খুঁজে পায়।

ঠিক তেমনিভাবে অনলাইনে যে নামের মাধ্যমে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি মানুষ সহজে খুঁজে পাবে সেটি হল ডোমেইন নেম।

উক্ত ডোমেইন নেম এর মাধ্যমে সবাই আপনার ওয়েবসাইট ভিজিট করতে পারবে এবং একই সঙ্গে প্রয়োজনীয় সার্ভিস গুলো ভোগ করতে পারবে।

আশা করি আপনারা বুঝতে পারলেন। ডোমেইন নেম মুলক কি বা কাকে বলে।

ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন?

উপরের আলোচনায় ডোমেইন নেম কি এ বিষয়ে জানার পর। আপনারা তো প্রশ্ন করতে পারেন কেন ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয়। আমরা এই প্রশ্নের উত্তর অবশ্যই জানিয়ে দেবো।

মনে করুন আপনি যদি নিজের কোন সার্ভিস বা ব্যবসা সম্পর্কিত একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে চান? সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে।

তো আপনাকে আরো ভালোভাবে বোঝানোর চেষ্টা করছি- মনে করুন- আমরা সকলেই কিন্তু পাঠাও প্রতিষ্ঠানটির নাম শুনেছি। পাঠাও প্রতিষ্ঠানটি মূলত- রাইড শেয়ারিং এবং কোরিয়ার সার্ভিস প্রদান করে থাকে।

তারা যদি আগের ট্রেডিশনাল উপায়ে সেই সকল সার্ভিস প্রদান করত তবে, এত বড় মাল্টি মিলিয়ন কোম্পানির প্রতিষ্ঠাতা হতে পারত না।

তারা তাদের কোম্পানি প্রতিষ্ঠা করার সঙ্গে সঙ্গে অনলাইনে তাদের ডোমেইন নেম রেজিস্ট্রেশন করেছিলেন। যাতে করে তারা দ্রুত সার্ভিস নিশ্চিত করতে পারে। সেই সঙ্গে তারা এন্ড্রয়েড মোবাইল অ্যাপসও তৈরি করেছেন।

তাদের এই উন্নতির ফলে, সহজেই তাদের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে, গ্রাহকরা সংযোগ স্থাপন করতে পারছে এবং তাদের সার্ভিস ভোগ করছে।

এক্ষেত্রে আপনি যদি কোন একটি প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শুরু করতে চান। অর্থাৎ কোন একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনার সার্ভিস প্রদান করবেন। তখন আপনাকে ওয়েবসাইটের নাম হিসেবে একটি রেজিস্ট্রেশন করতে হবে।

আপনি যদি শুধুমাত্র একটি ওয়েবসাইট বানিয়ে রাখেন। তাহলে কিন্তু কাস্টমার আপনার ওয়েবসাইট কখনোই খুঁজে পাবে না। মূলত তার জন্যই ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয়।

আপনি যদি বাংলাদেশ থেকে অনলাইন প্লাটফর্মে একটি ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন প্রোডাক্টের মার্কেটিং করতে চান?

সে ক্ষেত্রে ডোমেন কেনার জন্য, বাংলাদেশে অসংখ্য মার্কেটপ্লেস রয়েছে যেগুলো থেকে, অনেক অল্প দামে ডোমেইন নেম ক্রয় করে রেজিস্ট্রেশন করতে পারবেন।

এছাড়া আপনি যদি প্রফেশনাল ভাবে কোন ওয়েবসাইট ব্যবহার করতে চান? সে ক্ষেত্রে আমি আপনাকে পরামর্শ দিব ইন্টারন্যাশনাল কোম্পানি থেকে ডোমেইন নেম নির্বাচন করুন।

কারন আপনি যখন ইন্টারন্যাশনাল প্লাটফর্ম থেকে একটি ডোমেইন নাম কিনবেন। তখন আপনার ওয়েবসাইটে কোন প্রকার সমস্যা দেখা দিলে, আপনারা সরাসরি সেই ডোমেইন প্রোভাইডার দের কাছ থেকে সহযোগিতা নিয়ে, আপনার ওয়েবসাইটের সমস্যা সমাধান করতে পারবেন।

তাই আপনাদের পছন্দ করা ডোমেইন নেম দ্রুত কিনে ফেলুন। তা না হলে ভালো ভালো ডোমেইনের জন্য অনেকেই অপেক্ষা করে থাকে, সেগুলো অন্য কেউ কিনে নিতে পারে।

আপনার জন্য আরো পোস্ট :

আশা করি আপনারা ডোমেইন নেম কেন রেজিস্ট্রেশন করতে হয়। সে বিষয়ে ধারণা পেয়ে গেছেন।

শেষ কথাঃ

আমরা যেমন জানি সময় কখনো অপেক্ষা করে না। ঠিক তেমনিভাবে ডোমেইন নেম কারো যেন অপেক্ষা করে না। তাই আপনি যদি নিজের পছন্দের কোন ডোমেন কিনে না থাকেন সেক্ষেত্রে দ্রুত কিনে নেবেন।

কারণ আপনার পছন্দ করার ডোমেইন টি অন্য কারো দখলে চলে যেতে পারে।

তো বন্ধুরা আশা করব, আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনারা ডোমেইন নেম কি? ডোমেইন নেম কেন রেজিস্ট্রেশন করতে হয় কেন? এ বিষয়ে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

এখন এই পোস্ট সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। অবশ্যই আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন।

ডোমেইন এবং হোস্টিং সার্ভিস সম্পর্কে আপনি যদি আরও অন্যান্য কোন পোস্ট পড়তে চান? সে বিষয়েও কমেন্ট করে জানিয়ে দিবেন।

আর অনলাইন ইনকাম রিলেটেড নতুন নতুন আর্টিকেল পেতে চাইলে, আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

ধন্যবাদ।

Advertisement

Leave a Comment