পাসপোর্ট ফি : পাসপোর্ট করতে কত টাকা লাগে জেনে নিন

৳0.00

পাসপোর্ট ফি : পাসপোর্ট করতে কত টাকা লাগে জেনে নিন: অনেকেই ভাবছেন নতুন পাসপোর্টের জন্য আবেদন! কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না পাসপোর্টের ফি কত। এজন্য আপনাকে জানতে হবে পাসপোর্ট পেতে কত টাকা লাগে। তথ্যপ্রযুক্তির উন্নতির কারণে এখন ঘরে বসেই অনলাইনে পাসপোর্টের আবেদন করা সম্ভব হচ্ছে।

কিন্তু তার জন্য আপনাকে জানতে হবে পাসপোর্ট পেতে কী কী লাগবে। পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ দলিল। এটা দেশ ছাড়ার অনুমতি। আপনি যদি আইনত কোনো দেশে প্রবেশ করতে চান, তাহলে এই ডকুমেন্টটি অপরিহার্য। এটা ছাড়া কোথাও যাওয়া যায় না।

তাছাড়া, পাসপোর্ট ডলার অনুমোদনের জন্য একটি অপরিহার্য দলিল। বর্তমানে বাংলাদেশে ই-পাসপোর্ট চালু হয়েছে। আপনার যদি পাসপোর্ট ফি সম্পর্কে ধারণা থাকে তবে আপনি ঘরে বসেই অনলাইনে পাসপোর্টের জন্য আবেদনটি সম্পূর্ণ করতে পারেন।

একজন সচেতন নাগরিক হিসেবে সবার উচিত পাসপোর্ট প্রস্তুত রাখা। কারণ জরুরি পরিস্থিতিতে দেশ ত্যাগের জন্য এই ডকুমেন্ট প্রয়োজন হয়। তাই ধৈর্য ধরুন এবং আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন, তাহলে আপনি জানতে পারবেন পাসপোর্ট পেতে কত খরচ হয়।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

একজন সচেতন নাগরিক হিসেবে পাসপোর্ট ফি সম্পর্কে সচেতন হতে হবে। অনেকে দালাল বা তৃতীয় পক্ষের লোকের মাধ্যমে পাসপোর্ট তৈরি করে। আপনি যদি না জানেন যে পাসপোর্টের ফি কত তাহলে তারা আপনার কাছ থেকে অনেক টাকা হাতিয়ে নেবে। সর্বদা নিজের পাসপোর্ট তৈরি করার চেষ্টা করুন। তাহলে অনিচ্ছাকৃত ভুল হওয়ার সম্ভাবনা কম থাকবে। কারণ পাসপোর্ট সংশোধন করতে অনেক ঝামেলা পোহাতে হয়।

পাসপোর্ট ফি

পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) জরুরী ফি (Express Fee) অতীব জরুরী ফি (Super Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা ৪,০২৫ টাকা ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা
৫ বছর ৬৪ পৃষ্ঠা ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা ১২,০৭৫ টাকা
১০ বছর ৪৮ পৃষ্ঠা ৫,৭৫০ টাকা ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা
১০ বছর ৬৪ পৃষ্ঠা ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা ১৩,৮০০ টাকা

পাসপোর্ট ফি : বাংলাদেশী দূতাবাস থেকে আবেদনের ক্ষেত্রে

বিদেশে অবস্থানরত বাংলাদেশী সাধারণ নাগরিকদের যেকোনো কারণে নতুন পাসপোর্টের আবেদন, পুরানো পাসপোর্ট নবায়ন এবং পাসপোর্ট হারানোর জন্য নিম্নলিখিত ফি প্রযোজ্য হবে। আপনি যে কোন দেশে বাংলাদেশী দূতাবাসে গিয়ে বিদেশে পাসপোর্ট পেতে পারেন।

পাসপোর্ট ফি (USD)

পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) এক্সপ্রেস ফি (Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা 100 150
৫ বছর ৬৪ পৃষ্ঠা 150 200
১০ বছর ৪৮ পৃষ্ঠা 125 175
১০ বছর ৬৪ পৃষ্ঠা 175 225

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ? সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে ঘরে বসে আয় করুন।

তবে বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মী ও শিক্ষার্থীদের জন্য পাসপোর্ট ফি কম। তাদের পাসপোর্ট তৈরি করার জন্য যেকোনো দেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাসে যাওয়ার জন্য তাদের জন্য নিম্নলিখিত ফি প্রযোজ্য হবে:

পাসপোর্ট ফি (USD)

পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) এক্সপ্রেস ফি (Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা 30 45
৫ বছর ৬৪ পৃষ্ঠা 150 200
১০ বছর ৪৮ পৃষ্ঠা 50 75
১০ বছর ৬৪ পৃষ্ঠা 175 225

আরও পড়ুন: প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যার: ৮টি মোবাইল অ্যাপস

ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

বাংলাদেশ থেকে পাসপোর্ট তৈরি করলে আপনি নিয়মিত, এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি সুবিধা পাবেন। নিয়মিত ফি প্রদান করা হলে সাধারণত 21 দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। এক্সপ্রেস ফি প্রদান করা হলে 10 দিনের মধ্যে প্রাপ্ত।

আর সুপার এক্সপ্রেস ফি পরিশোধ করলে মাত্র 2 দিনের মধ্যে পাসপোর্ট পেয়ে যাবেন। যাইহোক, আপনি যদি বিদেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাস থেকে পাসপোর্টের জন্য আবেদন করেন তবে আপনি শুধুমাত্র নিয়মিত এবং এক্সপ্রেস সুবিধা পাবেন।

Comments

You must be logged in to post a comment.

About Author