অনলাইন পার্ট টাইম জব – কিভাবে ঘরে বসে পার্ট টাইম জব করবেন।

বর্তমান সময়ে, ডিজিটাল যুগে অনলাইন পার্ট টাইম জব করে, ঘরে বসে বাড়তি টাকা ইনকাম করার একটি ভালো মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

অনলাইনে এমন অসংখ্য পরিমাণের প্ল্যাটফর্ম রয়েছে। যেগুলোতে, অনলাইন পার্টটাইম জব করার সুযোগ প্রদান করা হয়।

এছাড়া অনলাইনে আপনি যদি পার্টটাইম জব গুলো করেন। তাহলে অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। তাহলে সেই অভিজ্ঞতা থেকে আপনি পার্ট টাইম জব গুলো ভবিষ্যতে, ফুল টাইম জব হিসেবে পরিণত করতে পারবেন।

আমাদের জানা মতো অসংখ্য মানুষ, অনলাইনে পার্ট টাইম জব হিসেবে কাজ শুরু করলেও, তারা একসময় প্রফেশনাল ভাবে সেই কাজ গুলোতেই ফুল টাইম হিসেবে নিজেকে জড়িত করছে।

অনলাইন পার্ট টাইম জব - কিভাবে ঘরে বসে পার্ট টাইম জব করবেন।
অনলাইন পার্ট টাইম জব – কিভাবে ঘরে বসে পার্ট টাইম জব করবেন।

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাকে এমন কিছু জনপ্রিয় অনলাইন পার্টটাইম জব করার প্ল্যাটফর্ম এর সাথে পরিচয় করে দিব, যেখানে কাজ করে, প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

Advertisement

আর যখন দেখবেন, সে কাজ গুলোতে আপনার দক্ষতা বেড়ে গিয়েছে। তখন আপনারা পার্ট টাইম বাদ দিয়ে ফুল টাইম হিসেবে সেই কাজ গুলো করে, প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

তাই চলুন কিভাবে ঘরে বসে পার্টটাইম জব করবেন। সে বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

কিভাবে ঘরে বসে অনলাইন পার্ট টাইম জব করবেন ?

অনলাইনে পার্টটাইম জব খোঁজার মানুষের মধ্যে সকলেই, এমন কিছু কাজ খোঁজে যেগুলো অবসর সময়ে ঘরে বসে করা যায়।

তাই আজকের পোস্টে আমি আপনাদের এমন কয়েকটি সহজ অনলাইন পার্টটাইম জব এর বিষয়ে বলব।

যে জবগুলো আপনার নিজের ঘরে বসে অনলাইনের মাধ্যমে শুরু করতে পারবেন। এছাড়া উক্ত মাধ্যমগুলো ব্যবহার করে দ্রুত টাকায় করার সুযোগ রয়েছে।

তাই আসুন কিভাবে ঘরে বসে অনলাইন পার্ট টাইম জব করবেন। সে বিষয়ে সম্পর্কে জেনে আসি।

অনলাইন পার্ট টাইম জব

আমরা এই ওয়েবসাইটে অনলাইন ইনকাম রিলেটেড বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিশ করে থাকি। সে অনুযায়ী আজকে আমি আপনাকে অনলাইন পার্টটাইম জবের বিষয়ে বলব।

আর সব থেকে মজার বিষয় হলো আপনার এখান থেকে যে অনলাইন পার্ট টাইম জব গুলোর বিষয়ে জানতে পারবেন। সেগুলোতে, একটা সময় ফুল টাইমে কাজ করার সুযোগ পেয়ে যাবেন। সেগুলো হলো-

ব্লগিং – অনলাইন পার্ট টাইম জব

আপনার যারা পড়াশোনার পাশাপাশি এবং চাকরির পাশাপাশি। নিজের ঘরে বসে পার্টটাইম জব করার চেষ্টা করেন। তাহলে তাদের জন্য সবথেকে ভালো একটি অনলাইন পার্টটাইম জব হতে পারে ব্লগিং।

বর্তমান সময়ে, হাজার হাজার স্টুডেন্ট, হাউস ওয়াইফ এবং চাকরিজীবীরা পার্ট টাইম জব হিসেবে ব্লগিং কে বেছে নিচ্ছেন।

এমনও অনেক প্রফেশনাল ব্লগার রয়েছে. যারা পার্ট টাইম জব হিসেবে ব্লগিং থেকে প্রতি মাসে ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ইনকাম হচ্ছে। আবার এমন কিছু লোক রয়েছে, এক লক্ষ টাকা রোজগার করছে।

মূলত ব্লগিং বিষয়টি হলো- নিজের একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করে সেখানে নিজের, দক্ষতা, জ্ঞান এবং সৃজনশীলতা কি কাজে লাগিয়ে আর্টিকেল লেখা।

আপনারা একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে নিয়মিত ভাবে আর্টিকেল পাবলিশ করবেন। তখন সে আর্টিকেলগুলো গুগল সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আসতে থাকবে।

বিশেষ করে, যখন দেখবেন আপনার ব্লগ পোস্টগুলোতে, প্রতিদিন এক হাজার থেকে দুই হাজার ইউনিট ভিজিটর আসা শুরু হচ্ছে। তখন আপনারা গুগল এডসেন্সের জন্য আবেদন করবেন।

আবেদন করার পরে, এডসেন্স অ্যাপ্রভাল নিয়ে, অনলাইন পার্ট টাইম জব হিসেবে টাকা ইনকাম করা শুরু করতে পারবেন।

অন্যদিকে ব্লগিং সেক্টরে, আপনি যদি নিজের ওয়েবসাইট তৈরি করে, পার্ট টাইম জব হিসেবে কাজ না করতে চান? সে ক্ষেত্রে বাংলাদেশে অসংখ্য পরিমাণের বাংলা ওয়েবসাইট রয়েছে।

সে সকল বাংলা ওয়েবসাইটে ওয়েবসাইট রিলেটেড আর্টিকেল লিখেও ইনকাম করতে পারবেন। তো অনলাইন পার্ট টাইম জব হিসেবে আর্টিকেল রাইটিং ওয়েবসাইট hotovaga.com ওয়েবসাইটে বেছে নিতে পারেন।

মজার বিষয় হলো আপনারা উপরে থাকা ওয়েবসাইটে ফ্রিতে একাউন্ট রেজিস্ট্রেশন করে আর্টিকেল লেখার পাশাপাশি। আরো বিভিন্ন ধরনের ছোট ছোট মাইক্রো জব করেও ইনকাম করতে পারবেন।

অনলাইন পেইড সার্ভে – অনলাইন পার্ট টাইম জব

অনলাইনে পেইড সার্ভে অনেক লাভজনক পার্ট টাইম জব হিসেবে প্রমাণিত। আপনারা এখানে অল্প পরিমাণের সময় ব্যয় করে, বিভিন্ন বিষয়ে সার্ভে পূরণ করে ইনকাম করতে পারবেন।

সাধারণত পেইড সার্ভে গুলোর কাজ হচ্ছে, বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস গুলোর উপর নিজস্ব মতামত প্রদান করা। এই কাজ অনলাইন এর মাধ্যমে হওয়ার কারণে, পার্ট টাইম জব হিসেবে আপনার নিজের ঘরে বসেই করতে পারবেন।

এছাড়া অনলাইনে সার্চ করলে, আপনারা এমন অসংখ্য পেইড সার্ভে ওয়েবসাইটে কাজ পেয়ে যাবেন। যেখানে কাজ করে আপনারা সত্যি সত্যি টাকা ইনকাম করতে পারবেন।

সার্ভে করে ইনকাম করার সেরা ওয়েবসাইট গুলোর সম্পর্কে আমরা পূর্বের আর্টিকেলে জানিয়ে দিয়েছে। আপনারা চাইলে সেই আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং – অনলাইন পার্ট টাইম জব

আপনি যদি অনলাইনে পার্ট টাইম জব করে দ্রুত ইনকাম করার পথ খুঁজে থাকেন। তাহলে আপনার জন্য অনলাইন পার্ট টাইম জব হিসেবে এফিলিয়েট মার্কেটিং সেরা হবে।

তার কারণ অনলাইনে এফিলিয়েট মার্কেটিং করে অনেক টাকা আয় করার সুযোগ আছে।

বর্তমান সময়ে এফিলিয়েট মার্কেটিং করে অনেকেই প্রতিমাসের লাখ লাখ টাকা ইনকাম করছে। মূলত এফিলিয়েট মার্কেটিং হচ্ছে কোন একটি কোম্পানির নির্দিষ্ট প্রোডাক্ট বা সার্ভিস গুলো প্রচার করে বিক্রি করা।

আপনারা এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে, যুক্ত হয়ে কোন কোম্পানির প্রোডাক্ট বিক্রি করার বিনিময়ে যে পরিমাণে লভ্যাংশ আসবে। সেখান থেকে নির্দিষ্ট পরিমাণের কমিশন আপনাকে প্রদান করবে।

এফিলিয়েট মার্কেটিং এর জন্য সারা কোম্পানিগুলো হল-

  1. Amazon
  2. Ebay
  3. Flipkart

ফাইভার এ পার্ট টাইম জব

বর্তমান সময়ের জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হলো ফাইবার। এখানে আপনারা একজন ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন সেক্টরে কাজ করে ডলার ইনকাম করতে পারবেন।

আমাদের বাংলাদেশ এর অসংখ্য freelancer viber ওয়েবসাইটে কাজ করে প্রচুর টাকা ইনকাম করছে।

ফ্রিল্যান্সিং সেক্টরে আপনার যদি একাধিক কাজের দক্ষতা থাকে। তাহলে, এই প্লাটফর্মে বিভিন্ন ক্লায়েন্টেড দেওয়া কাজ সম্পন্ন করে দিয়ে, ঘন্টার ভিত্তিক চুক্তিতে ইনকাম করতে পারবেন।

আরো পড়ুনঃ

তো আমি আপনার সুবিধার জন্য বলে দিতে চাই। ফাইবারে আপনারা অনলাইন পার্ট টাইম জব হিসেবে যে কাজগুলো করতে পারবেন। সেগুলো হলো-

  • আর্টিকেল রাইটিং
  • কোডিং
  • ওয়েব ডিজাইন
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)
  • ডিজিটাল মার্কেটিং
  • ভিডিও এডিটিং ইত্যাদি

শেষ কথাঃ

আপনার যারা অনলাইন পার্টটাইম জব কিভাবে করবেন। সে বিষয়ে জানতে চেয়েছিলেন। তাদের সুবিধার্থে আমরা এখানে বিভিন্ন ধরনের অনলাইন পার্ট টাইম জব সম্পর্কে জানিয়ে দিয়েছি।

এখন আপনার যদি কোন সেক্টরে কাজের অভিজ্ঞতা থাকে। তাহলে সময় নষ্ট না করে, আজই সেই কাজে নেমে পড়ুন।

আশা করা যায় আপনারা উপরের কাজ গুলো পার্ট টাইম হিসেবে করার পাশাপাশি একটা সময় ফুল টাইমে রূপান্তরিত করে নিতে পারবেন।

আর ফুল টাইম হিসেবে, গুলোতে কাজ করলে, মাসে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন।

সর্বশেষ আপনাকে বলব, আপনি যদি বিদেশি এবং বাংলাদেশী রিয়েল ইনকাম ওয়েবসাইট সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের ওয়েবসাইটটা নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Advertisement

Leave a Comment