মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন ? মোবাইল বন্ধ হওয়ার কারণ ও সমাধান

হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যায় কেন এ বিষয়ে অনেকেই জানতে চায়। তাই তাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে মোবাইল বন্ধ হওয়ার কারণ এবং সমাধান নিয়ে হাজির হয়েছে।

Advertisement

বিশেষ করে একটি অ্যান্ড্রয়েড মোবাইল বন্ধ হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে দেখা যায় মোবাইল অধিক পরিমাণে গরম হয়ে গেলে, ব্যাটারির দুর্বল হলে, মোবাইলে ভাইরাস আক্রান্ত করলে, এছাড়া মোবাইলে বিভিন্ন অ্যাপ ব্যবহার কারণে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায়।

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন
মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন

তো আপনার স্মার্টফোন হঠাৎ করে কোন সতর্কতা না দিয়েই। বন্ধ হয়ে গেলে আমরা সবাই আতঙ্কিত হয়ে যায়।

বিশেষ করে, যখন আমরা গুরুত্বপূর্ণ কোন কোন কাজে মোবাইল ব্যবহার করি, সেই সময় মোবাইল বন্ধ হয়ে যাওয়ার কিছু কারণ এবং সমস্যা রয়েছে।

যে কারণে আপনার মোবাইল হঠাৎ করে বন্ধ হয়ে যায় সেটি আপনি নিজেই সমাধান করতে পারবেন।

Advertisement

তাই আমাদের দেয়া পরামর্শ অনুযায়ী আপনি যদি মোবাইল ব্যবহার করেন। তাহলে, হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দূর করতে পারবেন। তো চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন ? কারণ ও সমাধান

বিশেষ করে আপনার যে মোবাইলটি ব্যবহার করছেন। হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ দেখান তাহলে আপনাকে সঠিকভাবে মোবাইল পর্যবেক্ষণ করতে হবে।

আমরা এখানে মোবাইল বন্ধ হওয়ার এমন কয়েকটি বিষয় সম্পর্কে জানাবো। যার ফলে আপনি বুঝতে পারবেন। আপনার মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন?

আপনার মোবাইলে যদি শেষ হওয়ার সমস্যা দেখা দেয়। তাহলে সে গুলো শুধরে নিয়ে মোবাইল ব্যবহার করা শুরু করে দিবেন। তাহলে আশা করা যায় আপনার মোবাইলটি হঠাৎ করে বন্ধ হবে না।

মোবাইল বেশি গরম হওয়ার কারণে

অ্যান্ড্রয়েড মোবাইল গুলো সরাসরি সূর্যালোকের দীর্ঘমেয়াদী এক্সপোজার এর ফলে কিংবা ভারী সফটওয়্যার এবং গেম ব্যবহার করার কারণে প্রসেসর অতিরিক্ত কাজ করে থাকে বিধায় মোবাইল গরম হয়ে যায়।

আপনাদের মোবাইল অতিরিক্ত মাত্রই গরম হয়ে গেলে, এটি কোন সংকেত ছাড়াই বন্ধ হয়ে যেতে পারে। তাই আপনার এই বিষয়টি মাথায় রেখে কাজ করবেন। তাহলেই হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যাবে না।

ব্যাটারি দুর্বল হওয়ার কারণে

মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার সবথেকে বড় একটি কারণ হচ্ছে- ব্যাটারির দুর্বল হওয়ার কারণ। ব্যাটারির মেয়াদ এবং স্বয়ংক্রিয়ভাবে প্রভাবিত করতে পারে এবং হঠাৎ পাওয়ার বন্ধের কারণ হতে পারে।

একটি অপর্যাপ্ত দুর্বল ব্যাটারির কারণে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। যার ফলে কোন প্রকার সংকেত ছাড়াই হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যেতে পারে।

আপনার ব্যবহার করা মোবাইলের ব্যাটারির ২ বছরের পুরাতন হলে, কয়েক ঘন্টা বা কয়েক মিনিট ব্যবহার করার পরেই হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যেতে পারে।

এক্ষেত্রে দুর্বল ব্যাটারির লক্ষণগুলো হচ্ছে- মনে করুন আপনি কোন কাজ শুরু করতে না করতেই দ্রুত ব্যাটারির চার্জের পার্সেন্ট কমতে থাকবে। মোবাইল ব্যবহার না করলেও কিছুক্ষণ পরে গিয়ে দেখলে দেখবেন অটোমেটিক চার্জ শেষ হয়ে গেছে।

ভাইরাস আক্রমণের কারণে

আমরা অ্যান্ড্রয়েড মোবাইল গুলোতে বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করি। আর আপনার মোবাইলে কোন থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করলে, সেগুলোতে বিভিন্ন ধরনের ভাইরাস আক্রান্ত করে।

আর মোবাইলে ভাইরাস আক্রান্ত হওয়ার ফলে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার কারণ হতে পারে। মোবাইলে ভাইরাস প্রবেশ করলে, অপারেটিং সিস্টেমের অনেক ক্ষতির কারণ হতে পারে।

তাই আপনারা যেখান থেকে অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করবেন। আগে জেনে নিবেন সেই অ্যাপসে কোন প্রকার ভাইরাস রয়েছে কিনা।

বিশেষ সিকিউরিটির জন্য আপনারা মোবাইলে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন। যার ফলে মোবাইলে ভাইরাস আসার সম্ভাবনা একদমই থাকবে না।

একটানা ইন্টারনেট ব্রাউজ এবং গেম খেলার কারণে

আমরা জানি, অ্যান্ড্রয়েড মোবাইলে গেম খেললে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এবং বিভিন্ন ধরনের হাই কোয়ালিটি ভিডিও গেম খেলার সময় মোবাইল ডিভাইসের কার্যক্ষমতার ওপর ব্যাপক প্রভাব ফেলে।

আপনার মোবাইলটির ব্যাকগ্রাউন্ড ক্রমাগত অ্যাপস চালিয়ে থাকে। যার ফলে কোন প্রকার সংকেত ছাড়াই আপনার মোবাইলটি বন্ধ হয়ে যায়।

তাই আপনারা একটানা ইন্টারনেট ব্রাউজ এবং গেম খেলা থেকে বিরত থাকবেন। তা নাহলে হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যাবে।

গেম খেলা মোবাইল ডিভাইসের কার্যক্ষমতার উপর গুরুতর প্রভাব ফেলে৷ যদি আপনার ফোনটি ব্যাকগ্রাউন্ডে ক্রমাগত অ্যাপস চালায়, তাহলে এটি দ্রুত অভিভূত হয়ে বন্ধ হয়ে যেতে পারে।

মাদারবোর্ডের সমস্যার কারণে

হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যাওয়ার আরো একটি গুরুত্বপূর্ণ কারণ হলো মাদারবোর্ড সমস্যা দেখা দিলে। মাদারবোর্ড পুরো ডিভাইস এর মেরুদন্ড।

কারণ মোবাইলের সকল উপাদান সংযুক্ত করে মাদারবোর্ড। মাদারবোর্ড কাজ করতে ব্যর্থ হলে ডিভাইস প্রতিপন্ন হয়ে কাজ করা বন্ধ করে দেয়।

মোবাইলটি সংমিশ্রণ ভাবে চলতে পারবে এটি নিশ্চিত করার জন্য মাদারবোর্ডকে একটি ভালো রক্ষণাবেক্ষণ অবস্থায় রাখতে হবে। তা না হলে আপনার মোবাইল ব্যবহার করতে করতে হঠাৎ বন্ধ হয়ে যাবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনাদের অ্যান্ড্রয়েড বা স্মার্টফোন ব্যবহার করছেন। অল্প কিছুক্ষণ ব্যবহার করার পরেই হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যাচ্ছে।

তারা চাইলে উপরে দেওয়ার তথ্য অনুযায়ী, মোবাইল পরিচালনা করুন তাহলে হঠাৎ মোবাইল বন্ধ হওয়ার থেকে মুক্তি পাবেন।

এছাড়া মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায় কেন এ বিষয়ে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে, অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

ধন্যবাদ।

Advertisement

Leave a Comment