এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার উপায় জেনে নিন!

আপনার অ্যান্ড্রয়েড মোবাইল কি স্লো কাজ করছে। ফাস্ট করার উপায় জানতে চান? তাহলে সঠিক একটি সাইটে চলে এসেছেন।

Advertisement

বিশেষ করে, আমরা যারা মার্কেট থেকে নতুন এন্ড্রয়েড মোবাইল ক্রয় করি। তখন সেটি বেশ ভালো ফাস্ট কাজ করে।

তবে সময় যত অতিবাহিত হয়। ধিরে ধিরে মোবাইল স্লো কাজ করা শুরু করে। যার ফলে, মোবাইল দিয়ে কাজ করার সময় অনেক সমস্যার সম্মুখিন হতে হয়।

এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে
এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে

কিন্তু আপনারা ব্যবহার করা মেবাইল টি স্লো হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে।

তার মধ্যে একটি কারণ হলো- আমরা যখন নতুন মোবাইল কিনি, তখন সেটি খুব যত্ন করে ব্যবহার করি।

Advertisement

কিন্তু মোবাইল টি যখন পুরাতন হতে থাকে। তখন সেই মোবাইল এর দিকে তেমন একটা গুরুত্ব দেয় না। যার ফলে আমাদের মোবাইলটি স্লো হওয়া শুরু করে।

তো যাই হোক, এখন অ্যান্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? কিভাবে ফাস্ট করবেন। এই বিষয়ে জানতে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

অ্যান্ড্রয়েড মোবাইল স্লো হওয়ার কারণ কি?

এন্ড্রয়েড মোবাইল স্লো হওয়ার পিছনে মুল কারণ হলো- প্রসেসর স্পিড কম, র‌্যাম কম, ইন্টারনাল স্টোরেজ এর পরিমাণ কম।

উক্ত কারণ গুলোর জন্য মূলত এন্ড্রয়েড মোবাইল স্লো হয়। তার কারণ মোবাইলে কাজ করার সময় মোবাইলে থাকা প্রসেসর ও র‌্যাম ব্যবহার করে কাজ করে।

আপনার ফোনে যদি কম ধারণ ক্ষমতার প্রসেসর এবং র‌্যাম লাগানো থাকে। তাহলে মোবাইল স্লো কাজ করবে। কাজ করা সময় মোবাইল হ্যাং হবে, কোন সতর্কতা ছাড়াই ফোন বন্ধ হবে, আরো ইত্যাদি।

বর্তমানে এমন অনেক ইউজার রয়েছে। যাদের এন্ড্রয়েড মোবাইল গুলোতে 500 এমবি এবং 1 জিবি র‌্যাম লাগানো আছে। এবং প্রসেসর স্পিড অনেক কম যা হতে পারে single core কিংবা dual core. এই ধরণের মোবাইল গুলো স্লোতেই কাজ করবে।

এক্ষেত্রে, যারা এই ধরণের এন্ড্রয়েড ফোন ব্যবহার করেন। তাদের মোবাইল ফাস্ট করার জন্য কম কম অ্যাপস মোবাইলে ইনস্টল করতে হবে। তাহলেই ফোন দ্রুত চলবে।

অ্যান্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার উপায় জেনে নিন!

আপনার ব্যবহৃত মোবাইলের স্পিড ফাস্ট করার জন্যে কিছু সহজ পদ্ধতি ব্যবহার করতে পারেন। আমরা যে সকল পরামর্শ দেব। সেই অনুযায়ী কাজ করতে পারলে সহজেই মোবাইল ফাস্ট কাজ করাতে পারবেন।

তো চলুন দেরি না করে, জেনে নেওয়া যাক। অ্যান্ড্রয়েড মোবাইল স্লো হলে, ফাস্ট করার সহজ উপায় গুলো সম্পর্কে বিস্তারিত।

RAM Booster app করুন

সব সময় একটি এন্ড্রয়েড মোবাইল ফাস্ট রাখতে চাইলে আপনাদের র‌্যাম বুস্টার অ্যাপস ব্যবহার করতে হবে।

মোবাইল র‌্যাম বুস্টার এপস মুলত, আপনার ফোনের র‌্যাম কে বুস্ট করবে। এবং সেটি ফ্রি করবে। মোবাইল এর র‌্যাম ফি থাকলে অটোমেটিক ভাবে মোবাইল ফাস্ট কাজ করবে।

এছাড়া র‌্যাম বুস্টার অ্যাপস ব্যবহার করে, ফোনের সিস্টেম মেমরী ও সিস্টেম ক্যাশ গুলো পরিষ্কার করে মোবাইলের ধারণক্ষমতা বাড়াতে সহায়তা করে।

তাই আপনি যখন মোবাইলে কোন অ্যাপস চালু করবেন। তখন সেই র‌্যাম বুস্টার এর সাহায্যে দ্রুত অ্যাপস চালু করে দিবে। যার ফলে কোন হ্যাং হওয়ার সম্ভাবনা থাকবে না।

আপনি চাইলে, র‌্যাম বুস্টার অ্যাপস গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন।

অপ্রয়োজনীয় অ্যাপস (App) আনইনস্টল করুন

আমরা অনেকেই আছি। যারা মূলত মোবাইল ব্যবহার করার সময় বিভিন্ন ধরণের প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ইনস্টল করে রাখি।

যার ফলে, মোবাইলে থাকা প্রতিটি অ্যাপস মোবাইল এর কিছু সংখ্যক সিস্টেম স্টোরেজ, ইন্টারনেট, মেমুরী, র‌্যাম, ব্যাকগ্রাউন্ড এ প্রসেসর ব্যবহার করে।

তো আমরা বুঝতে পারি না যে, আমাদের মোবাইল আপনা-আপনি স্লো হতে থাকে। জরুরী কাজ করার সময় হ্যাং হয়ে যায়।

এক্ষেত্রে, মোবাইল স্লো হওয়ার মূল কারণ হলো ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপস গুলো।

এখন আপনার মোবাইল যদি ফাস্ট ভাবে কাজ করাতে চান? তাহলে বিশেষ ভাবে অপ্রয়োজনীয় অ্যাপস গুলো মোবাইল থেকে ডিলিট/ আনইনস্টল করে দিন। তাহলে স্লো হওয়ার সমস্যা দূর করতে পারবেন।

অ্যাপস (Apps) আপডেট করুন

বর্তমান সময়ে, বেশির ভাগ মোবাইল ইউজার বিভিন্ন ধরণের অ্যাপস ইনস্টল করে রাখে। কিন্তু সেই অ্যাপস গুলো আপডেট করার চিন্তাই করে না। যার ফলে তাদের মোবাইল ধিরে ধিরে স্লো কাজ করা শুরু করে।

আমরা জানি, মোবাইলের অ্যাপস গুলো প্রতিনিয়ত ডেভেলাপর দ্বারা আপডেট করা হয়। সেই অ্যাপ গুলো সব সময় ফাস্ট কাজ করে।

তাই আপনারা মোবাইলের অ্যাপস গুলো সব সময় আপডেট করে রাখার চেষ্টা করবেন। অ্যাপস আপডেট করার জন্য গুগল প্লে স্টোরে গিয়ে আপডেট করতে পারবেন।

অ্যাপস আপডেট করার ফলে, অ্যাপে থাকা সকল ক্যাশ রিমুভ করতে পারবেন। সেই সঙ্গে মোবাইল ফাস্ট করতে পারবেন।

আপনার জন্য আরো লেখাঃ

শেষ কথাঃ

আপনি যদি একজন এন্ড্রয়েড মোবাইল ইউজার হয়ে থাকেন। তাহলে মোবাইলটি কিভাবে ফাস্ট ভাবে, কাজ করাতে পারবেন। সেই বিষয়ে আজকের আর্টিকেল পড়ে বিস্তাতির জানতে পারলেন।

এখন আমাদের পরামর্শ গুলো বুঝতে আপনার যদি সমস্যা হয়। তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে আরো সমাধান দেওয়ার চেষ্টা করব।

আমাদের এই সাইট থেকে মোবাইলের জন্য প্রয়োজনীয় অ্যাপস ডাউনলোড করতে চাইলে ভিজিট করতে পারেন।

ধন্যবাদ।

Advertisement

Leave a Comment