মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী উপায়

বর্তমান সময়ে আমরা স্মার্টফোন থেকে শুরু করে কম্পিউটার এবং ল্যাপটপে সারাদিনরাত ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকি। কারণ ইন্টারনেট আমাদের জীবনটা আগে থেকে অনেক সহজ করে দিয়েছে।

Advertisement

বিশেষ করে নিজের ঘরে বসে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ঘোরাঘুরি করে, সময় কাটানো যায়। বিভিন্ন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গুলোতে ভিডিও দেখে বিনোদন নেয়া যায়।

কিন্তু আপনার মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার ক্ষেত্রে, একটি বিশেষ সমস্যা সামনে চলে আসে। আর সেটি হলো দ্রুত মোবাইলের ইন্টারনেট ডাটা শেষ হয়ে যায়।

মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী উপায়
মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী উপায়

আর সেজন্য অনেকে গুগল সন্ধান করে জানতে চায়, মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী উপায়। তাই তাদের সুবিধার্থে আমরা আজকের এই আর্টিকেলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী বিষয় গুলো সম্পর্কে জানিয়ে দেব।

মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করার কার্যকরী উপায়

আপনার মোবাইলে পর্যাপ্ত পরিমাণের ইন্টারনেট ডাটা কেনার পরেও, দ্রুত শেষ হয়ে যায় এর পেছনে কিন্তু অনেক কিছুই থাকতে পারে। মানে একটি অ্যাপস বা একাধিক অ্যাপসগুলো দ্রুত ইন্টারনেট প্যাক শেষ করার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement

কিন্তু এই আর্টিকেলে আমরা কারণগুলোর বিষয়ে তেমন কথা বলবো না। কিন্তু সেরা ইন্টারনেট ডাটা সেভ করার টিপস গুলো সম্পর্কে জানাবো।

আপনি যদি সে টিপসগুলো অনুসরণ করে কাজ করতে পারেন। তাহলে আপনার মোবাইলে ইন্টারনেট ডাটা অবশ্যই সেভ করে রাখতে পারবেন। যা দ্রুত শেষ হবে না।

সফটওয়্যার অটো আপডেট বন্ধ করুন

আপনি মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করার সময় যদি দেখেন। অতিরিক্ত এমবি শেষ হয়ে যাচ্ছে। তাহলে আপনাকে সরাসরি সফটওয়্যার অটো আপডেট বন্ধ করার পদক্ষেপ নিতে হবে।

তার কারণ যখন অটোমেটিক আপডেট অপশন চালু করা থাকবে। তখন যে কোন মোবাইলে নতুন আপডেট চলে আসে সেগুলো নিজে নিজেই ডাউনলোড হতে থাকে।

আর অটো আপডেট চলাকালীন সময়ে ব্যাকগ্রাউন্ডে আপনার ইন্টারনেট ডাটা খরচ হয় এমবি কমতে থাকে।

বিশেষ করে সফটওয়্যার আপডেট চালু রাখা ভালো। যদি নিজের মোবাইলে ইন্টারনেট সেভ করে রাখতে চান? তাহলে এই অপশনটি ডিসএবল করে দিতে হবে।

অ্যাপস অটো আপডেট বন্ধ করুন

আমাদের ব্যবহৃত মোবাইলে এমনিতে বিভিন্ন ধরনের অ্যাপসগুলো কাজ করার জন্য থাকে। আর বেশিরভাগ আয়াতগুলোর ক্ষেত্রে অটোমেটিক আপডেটের অপশনটি চালু রাখা হয়।

যার ফলে অ্যাপের সাথে জড়িত যখন কোন আপডেট চলে আসে তখন আমরা আপডেট নোটিফিকেশন ছাড়া নিজের মোবাইলে ডাউনলোড করার সুযোগ দিয়ে থাকে।

যার ফলে আপনার অজান্তে মোবাইলের ডাটা খরচ হয়ে যায়।

এখন আপনি যদি মোবাইলের ডাটা সেভ করতে চান? সে ক্ষেত্রে আপনার মোবাইলে যে সকল অ্যাপস ইন্সটল করে রয়েছে। তার প্রতিটি ফটো আপডেট বন্ধ করে দিবেন।

আর আপনি চাইলে যখন ইচ্ছা তখন ওয়াইফাই নেটওয়ার্কের সংযুক্ত হয়ে অ্যাপ গুলোকে আপডেট করে নিতে পারবেন। এরকমভাবে মূলত আপনার মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করতে পারবেন।

লো কোয়ালিটি ভিডিও দেখুন

বর্তমানে আমরা সকলে মোবাইলে ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখতে পছন্দ করি। আর ভিডিও দেখার সময় আমাদের কোয়ালিটি নিজেই হাই কোয়ালিটিতে রূপান্তরিত হয়।

এক্ষেত্রে মনে রাখবেন হাই কোয়ালিটি ভিডিও দেখার কারণে আপনার মোবাইলে দ্রুত ইন্টারনেট ডাটা শেষ হয়ে যাবে। এজন্য যেকোন প্ল্যাটফর্মে ভিডিও দেখার সময় আপনারা মিডিয়াম কোয়ালিটির ভিডিও যুক্ত করে দিবেন।

বিশেষ করে আপনি যে প্ল্যাটফর্মে ফুল এইচডি কোয়ালিটির ভিডিও দেখবেন। সেটি যদি mp4 করে দেখেন। তাহলে আপনার ইন্টারনেট ডাটা সেভ থাকবে।

অ্যাপ ব্যাকগ্রাউন্ড ডাটা সীমিত করুন

আমরা আগেই আপনাদের বলে দিয়েছি। আমাদের মোবাইলে অটোমেটিক ব্যাকগ্রাউন্ড ডাটা চালু থাকার কারণে ইন্টারনেট ডাটা খরচ হয়ে যায়।

তাই ইন্টারনেট ডাটা সেভ করার জন্য আপনাকে মোবাইলে চলা অপ্রয়োজনে এপ্স গুলো করে দিবেন। তা না হলে আপনার ইন্টারনেট ডাটা অজান্তেই খরচ থাকবে।

তাই যে সকল অ্যাপসে আপনি কাজ করেন না সে সকল অ্যাপস আনইন্সটল করে দেয় উত্তম।

ইউটিউব ভিডিও ডাউনলোড করে দেখুন

আপনি যদি মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করতে চান? বিশেষ করে, ভিডিও দেখার সময় ইন্টারনেট ডাটা কম খরচ করতে চান সে ক্ষেত্রে সরাসরি ইউটিউব চ্যানেলে ভিডিও না দেখে।

আপনার সেই ভিডিও গুলো কে ডাউনলোড করে রাখবেন। আর ভিডিও ডাউনলোড করার সময় আপনারা লো কোয়ালিটির ভিডিও গুলো ডাউনলোড করবেন। এতে করে আপনার এমবি খরচের পরিমাণটা অনেক কমে যাবে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন। মাসিক ভিত্তিতে ইন্টারনেট কেনেন। কিন্তু একমাস তো দূরের কথা দশ দিনের মধ্যেই এক মাসের প্যাকেজ শেষ হয়ে যায়।

এক্ষেত্রে আপনি যদি একটু সতর্ক হয় ইন্টারনেট ব্যবহার করেন। বিশেষ করে উপরে যে বিষয়গুলো আমরা জানিয়েছি, এগুলো মাথায় রেখে কাজ করেন।

তাহলে আশা করা যায় মোবাইলে ইন্টারনেট ডাটা সেভ করতে পারবেন। এখন এ বিষয়ে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ।

Advertisement

Leave a Comment