ChatGPT কি ? এবং কিভাবে চ্যাটজিপিটি (ChatGPT) ব্যবহার করতে হয়।

ChatGPT কি : এবং কিভাবে চ্যাটজিপিটি (ChatGPT) ব্যবহার করতে হয়। এই বিষয়ে আজকের আর্টিকেলে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব।

Advertisement

আপনি যদি তথ্য ও প্রযুক্তি বিষয় নিয়ে জানতে আগ্রহী হন। বিশেষ করে, এআই প্রযুক্তির উপর আপনার বেশি আগ্রহ থাকে জানার। তাহলে বর্তমান সময়ে নতুন এআই চ্যাটবট অর্থাৎ চ্যাট বট অর্থাৎ ChatGPT এর বিষয়ে শুনেছেন।

ChatGPT ভালো তো নির্মিত হয়েছে ওপেন এআই দ্বারা।

ChatGPT কি ? এবং কিভাবে চ্যাটজিপিটি (ChatGPT) ব্যবহার করতে হয়।
ChatGPT কি ? এবং কিভাবে চ্যাটজিপিটি (ChatGPT) ব্যবহার করতে হয়।

আপনারা হয়তো অনেকেই জানেন নতুন চলে আসা এই যে পিটি অনেক অল্প সময়ের মধ্যে মানুষের জনপ্রিয়তা অর্জন করেছে। কারণ শিক্ষার্থী থেকে শুরু করে পেশাজীবী সকলেই বিমগ্ধ হয়ে তাকিয়ে রয়েছে, কিভাবে এই ChatGPT আমাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিতে পারছে।

ইউকিপিডিয়া এবং গুগল সার্চ এর মত প্ল্যাটফর্ম গুলোতে যেকোনো প্রশ্নের সঠিক উত্তর পাওয়ার আরো একটি দারুন মাধ্যম হয়েছে এই ChatGPT.

Advertisement

আপনাকে যদি সহজ ভাবে বলি তাহলে, ChatGPT কি এবং কিভাবে কাজ করে, কিভাবে এটি ব্যবহার করবেন। এ বিষয়ে বিস্তারিত ধারণা আমাদের আজকের আর্টিকেল থেকে পেয়ে যাবেন।

তো চলুন ChatGPT সম্পর্কে বিস্তারিত ধারণা নেয়া যাক।

ChatGPT কি ?

ইংরেজি ভাষায় ChatGPT এর পূর্ণরূপ হল- Chat Generative Pre-Trained Transformer (GPT).

ChatGPT হতে বর্তমানের একটি জনপ্রিয় এ আই চালিত চ্যাট বট। এটি সম্পূর্ণভাবে অফ এন এ আই নামের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসোর্স কোম্পানি দ্বারা ডেভলপ হয়েছে।

উক্ত চ্যাটবট এর মূল কাজ হচ্ছে ইউজারদের দ্বারা কোন প্রশ্নের উত্তর বা সমাধান দেওয়া।

ইউজার দ্বারা করা প্রশ্ন এর উত্তর তৈরি করার ক্ষেত্রে এই ব্যবহার করে থাকে, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামিং (এনপিএল) নামের একটি মেশিন লার্নিং প্রক্রিয়া।

ইন্টারনেট থেকে পাওয়া সকল তথ্য আপনি চ্যাটবট এর সাথে অনেক সহজেই শব্দ ব্যবহার করে কথা বলতে পারবেন। এবং নিজের মনে থাকা যেকোনো প্রশ্নের উত্তর সহজে পেয়ে যাবেন।

বিশেষ করে, ChatGPT এমন একটি পর্যায়ে চলে এসেছে যেখানে, কোন প্রশ্ন করলে মানুষের মতো উত্তর দিয়ে থাকে। তার জন্য মূলত এই ChatGPT এতটা জনপ্রিয়তা অর্জন করেছে।

আমরা যদি ChatGPT কে একটি সার্চ ইঞ্জিন বলে তাহলে কিন্তু ভুল হবে না।

এখানে আপনার করা প্রতিটি প্রশ্নের উত্তর সঠিকভাবে পেয়ে যাবেন। এটি ২০২২ সালের ৩০ নভেম্বরের দিকে লঞ্চ করা হয়। এবং এই ChatGPT এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে- chat.openai.com.

ChatGPT লঞ্চ হওয়ার পরে আমি নিজে এর সঙ্গে চ্যাট করে দেখেছি। এখানে বাংলা এবং ইংরেজি যে কোন ধরনের প্রশ্ন করলে সহজেই তার সমাধান করে দেয়। যা প্রশ্নের উত্তর দিতে কোন সমস্যা দেখা দেয় না।

তার মানে আপনি যদি বাংলা ভাষায় কোন প্রশ্ন করেন, এবং ইংরেজি ভাষায় কোন প্রশ্ন করেন তার প্রতিটি উত্তর দ্রুত সময়ের মধ্যে দিতে পারবে।

তো বন্ধুরা ChatGPT কি এ বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে গেছেন। এরপরও যদি বুঝতে অসুবিধা হয় উপরের আলোচনা আরো একবার পড়ুন।

কিভাবে চ্যাটজিপিটি (ChatGPT) ব্যবহার করতে হয়

বর্তমানে ChatGPT ব্যবহার করতে চাইলে আপনাকে সরাসরি অফিশিয়াল chat.openai.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এক্ষেত্রে আপনারা সবাই মনে রাখবেন, ChatGPT মূলত সকলের জন্য ফ্রিতে ওয়েবসাইট প্ল্যাটফর্ম প্রকাশ করেছে। তারা কোন ধরনের অফিশিয়াল এ এখনো চালু করেনি।

তাই আপনারা কোন অ্যাপ স্টরে ChatGPT নামের ফেক অ্যাপ গুলোর বিষয়ে জানলে সেগুলো এড়িয়ে চলবেন। তা না হলে আপনার মোবাইলে বিভিন্ন ধরনের ভাইরাস আক্রান্ত করতে পারে।

আপনারা শুধুমাত্র ChatGPT এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে যে কোন প্রশ্নের উত্তর নিতে পারবেন।

তো চলুন আর সময় নষ্ট না করে, জেনে নেয়া যাক ChatGPT ব্যবহার করার উপায় সম্পর্কে বিস্তারিত।

  • ChatGPT ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে openai.com ওয়েবসাইটে যেতে হবে।
  • তারপর আপনারা লগ ইন এবং সাইন আপ এর বাটন দেখতে পারবেন।
  • আপনার যেহেতু নতুন তাই সরাসরি সাইন আপ বাটনে ক্লিক করবেন।
  • তারপর দ্রুত একাউন্ট তৈরি করার জন্য, “Continue with google” বা ”continue with Microsoft account” এরমধ্যে যেকোনো একটি আসনে ক্লিক করবেন।
  • এক্ষেত্রে আপনার যদি গুগল অ্যাকাউন্ট থাকে বা মাইক্রোসফট একাউন্ট থাকে, সেটি দিয়ে লগইন করবেন। অন্যথায় আপনার যদি ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে চান? সেই অ্যাকাউন্ট দিয়ে চ্যাটজিপিটি ক্রিয়েট করে নিতে পারবেন।
  • আপনারা অবশ্যই মনে রাখবেন, যে কোন পদ্ধতিতে চ্যাট জিপিটি তৈরি করতে চাইলে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করতে হবে।
  • আপনি চ্যাট জিপিটি অ্যাকাউন্ট খোলার সময়, যে মোবাইল নাম্বারটি ব্যবহার করবেন সেটি সাথে রাখবেন এবং সেখানে কোড চলে আসবে।
  • আপনাকে সে ভেরিফিকেশন কোড নির্দিষ্ট বক্সে যুক্ত করতে হবে। তাহলে একাউন্ট ক্রিয়েট হবে।
  • ChatGPT ক্রিয়েট হওয়ার পর আপনাকে সরাসরি হোমপেজে নিয়ে যাওয়া হবে।

তারপর আপনারা সেখানে একটি চ্যাট বট দেখতে পারবেন। সেখানে আপনার মনে থাকার যে, কোন প্রশ্ন লিখলে দ্রুত সময়ের মধ্যে উত্তর দিয়ে দিবে।

নিচে দেয়া ছবিটি অনুসরণ করে আরো ভালোভাবে বুঝে নিন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা প্রযুক্তিগত তথ্য গুলোর বিষয়ে জানতে, আগ্রহী থাকেন তাদের সুবিধার্থে আমরা আজকে জানিয়ে দিলাম ChatGPT কি এবং ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়।

এখন এই সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। তাহলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন।

ধন্যবাদ।

Advertisement

Leave a Comment